চ্যাটজিপিটির প্রতিষ্ঠাতা কে | chatgpt owner

চ্যাটজিপিটির প্রতিষ্ঠাতা কে | chatgpt owner

চ্যাটজিপিটির প্রতিষ্ঠাতা কে জানতে হলে অবশ্যই পোষ্টটি পড়ুন। চ্যাটজিপিটির চাহিদা মানুষের কাছে একটি বিষ্ময়কর কারন এটা এসে মানুষকে চমকে দিয়েছে। যার ফলে এটা সম্পর্কে মানুষের জানার অনেক আগ্রহ।

চ্যাটজিপিটি কি – What is Chatgpt

চ্যাটজিপিটির পূর্ণরূপ হচ্ছে, চ্যাট জেনারেটিভ প্রি-ট্রেনড ট্রান্সফরমার (Chat Generative Pre-trained Transformer)। চ্যাটজিপিটি হচ্ছে একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রোগ্রাম বা সফটওয়্যার।

চ্যাটজিপিটিকে প্রতিনিয়ত অসংখ্য ডেটা দিয়ে প্রশিক্ষিত করা হয় যার ফলে আমরা এর থেকে আউটপুট পেয়ে থাকি। চ্যাটজিপিটি থেকে কোন কিছু জানতে চাইলে এটি ১ সেকেন্ডে আপনাকে আপনার উত্তর দিয়ে দেয়।

চ্যাটজিপিটির প্রতিষ্ঠাতা কে

চ্যাটজিপিটি হচ্ছে মূলত একটি চ্যাটবট। আর এটি প্রতিষ্ঠা করেছিলেন ওপেন এআই (Open AI) কোম্পানি। ওপেন এআই কোম্পানি হচ্ছে একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স গবেষনা সংস্থা।

যার সিইও হচ্ছে স্যাম অল্টম্যান (Sam Altman)। যার ফলে চ্যাটজিপিটির প্রতিষ্ঠাতাও বলা হয় স্যাম অল্টম্যানকে। স্যাম অল্টম্যান এর গবেষনা সংস্থাটি ২০১৫ সালে একটি অলাভজনক কোম্পানি হিসেবে শুরু হয়েছিলো কিন্তু ২০১৯ সালের দিকে এটি লাভজনক হিসেবে পরিণত হয়েছিলো। ওপেন এআই তৈরির সময় ইলন মাস্ক ও ছিলো স্যাম অল্টম্যান এর সাথে।

chatgpt owner

কিন্তু ২০১৮ সালে ইলন মাস্ক স্যাম অল্টম্যান কে বলেছিলে যে গুগলকে ধরার জন্য ইলন মাস্ককে ওপেন এআই চালানো উচিত। স্যাম ইলন মাস্ককে প্রত্যাখান করেছিলেন যার ফলে মাস্ক ওপেন এআই ছেড়ে যান। মাস্ক কাজের জন্য অর্থায়ন দিয়ে সাহায্য করতো যার ফলে মাস্ক চলে যাওয়ায় কঠিন একটি পরিস্থিতি তৈরি হয়েছিলো সে সময়।

চ্যাটজিপিটির প্রতিষ্ঠাতার জন্ম

স্যাম অল্টম্যান ১৯৮৫ সালের ২২ এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্রের Chicago তে জন্মগ্রহন করেন। এরপর ছোট থাকতেই সেন্ট লুইস, মিসৌরির শহরে চলে আসেন। স্যাম অল্টম্যান একজন গে অর্থাৎ সমকামী ছিলেন এবং সেটা তিনি জানতেনও।

তিনি যখনি বেড়ে উঠছিলেন সেই সময়ে মানুষ সমকামীদের ভালো চোখে দেখতেন না এবং সময়টাও কঠিন ছিলো, যেটা তিনি এক সংবাদমাধ্যমেও বলেছিলেন। স্যাম অল্টম্যান স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে computer science বিষয়ে অধ্যয়ন করেছেন।

চ্যাটজিপিটি কতটা গুরুত্বপূর্ণ

চ্যাটজিপিটির প্রতিষ্ঠাতা কে ধন্যবাদ দেওয়া উচিত। কারন তিনি চ্যাটজিপিটি তৈরি করে মানুষের মাঝে হৈ চৈ ফেলে দিয়েছিলেন। আর চ্যাটজিপিটির গুরুত্ব বর্তমানে অনেক। কারন চ্যাটজিপিটির কাছে আপনি কিছু জানতে চাইলে এটি ১ সেকেন্ডের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দিয়ে দিবে।

মানুষ যেখানে কোন প্রশ্নের উত্তর চিন্তা করতে করতে চ্যাটজিপিটি তার উত্তর দিয়ে দেয়। আপনি একে সঠিকভাবে ব্যবহার করতে পারলে এর থেকে অবশ্যই ভালো আউটপুট পাবেন। চ্যাটজিপিটি বর্তমানে ফ্রি তে ব্যবহার করা যায়, কিন্তু আপনি প্রিমিয়াম ভার্সন নিলে অতিরিক্ত কিছু সুবিধা পাবেন।

Read More: ঘরে বসে কিভাবে টাকা আয় করা যায় 2024

উপসংহার 

চ্যাটজিপিটির প্রতিষ্ঠাতা কে জানানোর পাশাপাশি চেষ্টা করলাম চ্যাটজিপিটি সম্পর্কে ছোট ধারনা দেওয়ার। চ্যাটজিপিটি সম্পর্কে অবশ্য এখন কারো অজানা নয় তবুও চ্যাটজিপিটি নিয়ে জানার আগ্রহ মানুষের মাঝে থেকেই যাবে। তাই চ্যাট জিপিটি যতদিন থাকবে মানুষের এর প্রতিও আগ্রহ থাকবে।

2 thoughts on “চ্যাটজিপিটির প্রতিষ্ঠাতা কে | chatgpt owner”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top