আপনার এরিয়ার মৌজা ম্যাপ অনুসন্ধান ও ডাউনলোড করুন 2024

আপনার এরিয়ার মৌজা ম্যাপ অনুসন্ধান ও ডাউনলোড করুন 2024

মৌজা ম্যাপ অনুসন্ধান সম্পর্কে জানার পূর্বে মৌজা ও গুরুত্বপূর্ণ কিছু বিষয় জেনে নেয়া যাক। মৌজা নামটি অনেকের কাছে পরিচিত আবার অনেকের কাছেই অপরিচিত। যারা জায়গা-জমি নিয়ে ঘাটাঘাটি করে তাদের কাছে এটি না জানার কথা নয়। ম্যাপ বা নকশা যেকোন জমির ক্ষেত্রে খুবই প্রয়োজনীয় একটি বিষয়।

মৌজা কি

ভূমি জরিপের ক্ষত্রে মৌজা একটি গুরুত্বপূর্ণ বিষয়। সি এ জরিপের সময় প্রতিটি উপজেলাকে অনেকগুলো এককে ভাগ করে প্রতিটি রেকর্ডকে ক্রমিক নম্বর দিয়ে চিহ্নিত করা হয়। এক বা একাধিক গ্রাম নিয়ে মৌজা গঠিত হয়।

ধরি, বিক্রমপুর গ্রামের প্রতিটি জমির প্রতিটি খন্ডকে চেনার জন্য প্রতিটি খন্ডের যেই পৃথক নম্বর দেওয়া হয়, তাকে দাগ বলে। এক বা একাধিক দাগ নিয়ে বা অসংখ্য দাগ নিয়ে একটি মৌজা গঠিত হয়। মৌজাকে ভূমি জরিপের একক বলা হয়। 

মৌজা ম্যাপ অনুসন্ধান কিভাবে করবেন

জমির মৌজা ম্যাপ অনুসন্ধান বা বের করার জন্য প্রথমে আপনাকে ভূমি মন্ত্রনালয়ের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনার মোবাইল কিংবা কম্পিউটারের ব্রাউজার থেকে www.land.gov.bd অথবা “এখানে” ক্লিক করুন।

মৌজা ম্যাপ অনসন্ধানের নিয়ম ১

ওয়েবসাইটে প্রবেশ করার পর একটু নিচে গেলেই দেখতে পাবেন স্মার্ট ভূমি রেকর্ড ও ম্যাপ নামে একটি অপশন রয়েছে সেখানে ক্লিক করতে হবে।

মৌজা ম্যাপ অনসন্ধানের নিয়ম ২

এরপর ছবির মতো মৌজা ম্যাপ এ ক্লিক করতে হবে।

মৌজা ম্যাপ অনসন্ধানের নিয়ম ৩

তারপর আপনার বিভাগ, জেলা, উপজেলা দিতে হবে এবং কোন ধরনের ম্যাপ দেখতে চান তা সিলেক্ট করতে হবে। সকল কিছু প্রয়োজন মতো সিলেক্ট করে “অধিকতর অনুসন্ধান” বাটনে ক্লিক করুন।

মৌজা ম্যাপ অনসন্ধানের নিয়ম ৪

সব কিছু ঠিক থাকলে দেখবেন আপনার মৌজা ম্যাপ অনুসন্ধান হয়ে গেছে বা চলে এসেছে। তারপর আবেদন বাটনে ক্লিক করতে হবে।

মৌজা ম্যাপ ডাউনলোড করতে চাইলে সকল খালি ঘর তথ্য দিয়ে পূরন করতে হবে। এবং সেই সাথে ৬৩০ টাকা পেমেন্ট করতে হবে বিকাশ, নগদ, রকেট কিংবা অন্য মাধ্যম গুলোর মাধ্যমে।

মৌজা ম্যাপ ডাউনলোড করতে কত টাকা লাগে

মৌজা ম্যাপ ডাউনলোড বলতে কিছু নেই। আমরা যখন কোন অফিসে দলিলের বিভিন্ন কাজের জন্য যাই তখন ম্যাপের কাগজ দেখি, সেগুলো এভাবেই আবেদন করতে হয়।

মৌজা ম্যাপ অনসন্ধানের ফি

আপনি যখন মৌজা ম্যাপের জন্য আবেদন করবেন তখন সেটি ডাক যোগাযোগ এর মাধ্যমে আপনার কাছে পৌছে যাবে। মৌজা ম্যাপ দেশের অভ্যন্তরে আবেদন করতে ৬৩০টাকা প্রয়োজন (ম্যাপ ফিঃ ৫২০টাকা, পোস্ট ফিঃ ১১০টাকা)।

মৌজা ম্যাপ অনসন্ধানের পেমেন্ট নিয়ম

আপনি এই টাকা বিকাশ, নগদ, রকেট, উপায়, EKPAY ইত্যাদির মধ্যমে খুব সহজে আবেদন করতে পারবেন।

আপনি চাইলে দেশের বাইরেও আবেদন করতে পারেন। তবে সেক্ষেত্রে ডেলিভারি টাকা দেশ অনুযায়ী ভিন্ন হতে পারে।

মৌজা ম্যাপ জমির নকশা ডাউনলোড 

মৌজা ম্যাপ জমির নকশা ডাউনলোড করার জন্য আপনার মোবাইল কিংবা কম্পিউটারের ব্রাউজার থেকে https://map.land.gov.bd/ অথবা “এখানে” ক্লিক করুন।

মৌজা ম্যাপ জমির নকশা

এরপর ছবিতে দেখনো মতো আপনি যেই এরিয়ার নকশা দেখতে চান সেই সকল তথ্য গুলো দিলেই নকশা আপনার কাছে চলে আসবে। (বিদ্রঃ এখনো সকল এরিয়ার নকশা যুক্ত হয়নি)

মৌজা ম্যাপ জমির নকশা ডাউনলোড করার কোন অপশন দেওয়া নেই তবে আপনি চাইলে স্ক্রিনশট দিয়ে রাখতে পারেন। যা অনেকটা ডাউনলোড করার মতোই। এরপর চাইলে আপনি সেই নকশা আপনার কাজে ব্যবহার করতে পারবেন খুব সহজে।

উপসংহার

আশা করি এই পোস্টের মাধ্যমে কিভাবে মৌজা ম্যাপ অনুসন্ধান ও মৌজা ম্যাপ জমির নকশা ডাউনলোড সম্পর্কে স্পষ্টভাবে জানতে পেরেছেন।

যদি আপনার কোন কাজে এগুলো প্রয়োজন হয়ে থাকে তাহলে আপনি অবশ্যই মৌজা ম্যাপ ডাউনলোড করতে পারেন এবং সেই ম্যাপ আপনার হাতে চলে আসবে কিছু দিনের মধ্যে। পোস্টটি ভালো লাগলে অবশ্যই লাইক করতে ও সাথে থাকতে ভুলবেন না।

কোন বিষয় সম্পর্কে জানার হলে অবশ্যই কমেন্ট করবেন।

FAQS

মৌজা ম্যাপ ফি কত টাকা?

মৌজা ম্যাপ ফি হচ্ছে ৫২০ টাকা ও ডেলিভারি চার্জ ১১০ টাকা, সর্বমোট ৬৩০ টাকা।

জমির মৌজা ম্যাপ পাওয়া যাবে কোথায়?

বর্তমানে অনলাইনে খুব সহজে জমির মৌজা ম্যাপ পাওয়া যায়। আপনি https://land.gov.bd এই ওয়েবসাইট থেকে আবেদন করতে পারবেন।

মৌজা ম্যাপ কিভাবে ডাউনলোড করা যায়?

মৌজা ম্যাপ ডাউনলোড করার কোন অপশন নেই। আপনি ৬৩০ টাকা অনলাইনে পেমেন্ট করলে হাতে মৌজা ম্যাপ পেয়ে যাবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top