ই কমার্স এর প্রতিষ্ঠাতা কে

ই কমার্স এর প্রতিষ্ঠাতা কে

বর্তমানে ইন্টারনেট ব্যবহার করে কিন্তু ই কমার্স  নামটি শুনেনি এমন মানুষ খুব কম ই খুজে পাওয়া যাবে। ই কমার্স এর প্রতিষ্ঠাতা কে জানার পূর্বে ই কমার্স সম্পর্কে ছোট্ট পরিসরে জেনে নেই। কারন ই কমার্স বর্তমানে খুবই জনপ্রিয় একটি বিষয়।

ই কমার্স বলতে কি বোঝায়

ই কমার্স হচ্ছে ইলেকট্রনিক কমার্স (Electronic Commerce)। ই কমার্স হচ্ছে অনলাইন বা ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে একটি ব্যবসার প্ল্যাটফর্ম। অর্থাৎ সহজভাবে বলতে গেলে অনলাইন কিংবা ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে কোন কিছু ক্রয় বা বিক্রয় সম্পন্ন করলে, এটি ই কমার্স  বা ইলেকট্রনিক কমার্সের আয়ত্তে পড়ে।

উদাহরনঃ মনে করুন আপনার একটি কাপড়ের দোকান রয়েছে। এখন আপনি আপনার দোকানের কোন কাপড় অনলাইনের মাধ্যমে কারো কাছে বিক্রয় করলেন, তখন সেটে কমার্সের মধ্যে পড়ে।

ই কমার্স এর প্রতিষ্ঠাতা কে

মাইকেল অ্যালড্রিচ (Michael Aldrich) ১৯৭৯ সালে যুক্তরাজ্যে ইলেকট্রনিক শপিং এর বিষয়টি আবিষ্কার করেন। তিনি ই কমার্সের উদ্ভাবক হিসেবেও পরিচিত। মাইকেল অ্যালড্রিচ ই ছিলেন প্রথম ব্যক্তি, যিনি কম্পিউটার ও টেলিফোন লাইনের সাহায্যে বহুমুখী লেনদেন তৈরি করেছিলেন। যার রূপরেখা আধুনিক ই-কমার্সের ভিত্তি হয়ে উঠেছে।

বর্তমানে ই কমার্সের অনেক বড় বড় কোম্পানি রয়েছে। যেমনঃ আমাজন, আলিবাবা, শপিফাই ইত্যাদি।

উপসংহার

ই কমার্স হচ্ছে আধুনিক যুগের সাথে আধুনিক মাধ্যম। বর্তমানে যাকে উপেক্ষা করার কোন মাধ্যম নেই। কারন এখন আমাদের অনেক নিত্য প্রয়োজনীয় জিনিস ই কমার্সের সাহায্যেই ক্রয় করতে হয়। আর অনেক মানুষ আজ ই কমার্স এর ব্যবসা করে সফল।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top