পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম Check about passport

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম | Check about passport 2024

আপনি যদি পাসপোর্ট তৈরি করতে দিয়ে থাকেন, তাহলে পাসপোর্ট হয়েছে কিনা চেক করা আপনার জন্য খুব জরুরী। এতে করে বুঝতে পারবেন আপনার পাসপোর্ট কোন অবস্থানে আছে।

যদি আপনি একজন স্মার্ট মানুষদের তালিকায় থাকতে চান তাহলে অবশ্যই আপনার একটি পাসপোর্ট তৈরি করে রাখা উচিত। এর কারন হচ্ছে কখন এটা কি কাজে লেগে যায় আপনি নিজেও জানেন না। এতে করে কখনো পাসপোর্টের প্রয়োজন হলে হয়রানি হতে হবে না।

পাসপোর্ট তৈরির সকল নিয়ম পূরন

পাসপোর্ট তৈরির জন্য আপনার এ সকল কাগজপত্র ও যা নিয়ম রয়েছে সেগুলো অবশ্যই আপনাকে ভালোকরে পূরণ করতে হবে। কারন আপনি যদি এগুলোই সঠিকভাবে না করেন তাহলে পাসপোর্ট তৈরির পরের ধাপে যাবে না।

তাই পাসপোর্ট তৈরির করার জন্য কি কি কাগজপত্র প্রয়োজন ও কি কি নিয়ম রয়েছে তা অবশ্যই জেনে সেগুলো নিয়ে যেতে হবে।

পাসপোর্ট তৈরির ক্ষেত্রে কাগজপত্র | Important Papers

পাসপোর্ট তৈরির ক্ষেত্রে কিছু প্রয়োজনীয় কাগজপত্র রয়েছে। যা পাসপোর্ট অফিসে আসার সময় অবশ্যই সাথে নিয়ে আসতে হবে। 

  • অনলাইনে পাসপোর্টের আবেদনকৃত কপি
  • জাতীয় পরিচয়পত্র (জাতীয় পরিচয়পত্র না থাকলে জন্মনিবন্ধন)
  • বাবা ও মায়ের আইডি কার্ডের ফটোকপি
  • চ্যায়ারম্যান সার্টিফিকেট বা নাগরিক সনদ
  • পাসপোর্ট ফি পরিশোধের চালান রশিদ (পাসপোর্টের ফি পরিশোধ করার পর যে রশিদ দেওয়া হয়)
  • ছাত্র হলে যেকোন একটি সার্টিফিকেটের ফটোকপি

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম

বর্তমান ডিজিটাল প্রযুক্তির যুগে নিজে নিজেই যেমন পাসপোর্ট তৈরির আবেদন করা যায় তেমন সেই পাসপোর্ট বর্তমানে কোন অবস্থানে রয়েছে তাও খুব সহজে চেক করা যায়। এতে করে সকলেই বুঝতে পারে যে তারপর পাসপোর্ট কোন প্রক্রিয়াধীন রয়েছে। 

  • পাসপোর্ট হয়েছে কিনা চেক করার জন্য সর্বপ্রথম “এই লিংকে” ক্লিক করতে হবে।
  • এরপর উপরে থাকা Check Status অপশনে ক্লিক করতে হবে।
পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম
  • পরবর্তী পেজে Online Registration ID বা Application ID দিতে হবে। (পাসপোর্টের আবেদন সম্পূর্ণ করার পর যে স্লিপ দেওয়া হয় সেখানে পাবেন)
পাসপোর্ট হয়েছে কিনা চেক
  • তারপর একটু নিচে জন্ম তারিখ দিয়ে I am Human বাটনে ক্লিক করে Apply করলেই পেয়ে যাবেন আপনার পাসপোর্ট কোন অবস্থানে রয়েছে।

পাসপোর্টের অবস্থান বোঝার কৌশন

আপনি পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে গিয়ে কিছু লেখা দেখতে পাবেন। যেগুলো হয়তো অনেকেই বুঝতে পারবে না। কারণ এগুলো সংক্ষেপে লিখা থাকে।

Submitted: এই লেখা টা যদি আপনি পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে গিয়ে দেখতে পান তাহলে বুঝবেন আপন পাসপোর্টের আবেদন টি সফলভাবে সাবমিট হয়েছে তাদের সার্ভারে।

Appointment Scheduled: এই লেখা টা যদি আপনি পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে গিয়ে দেখতে পান তাহলে সাথে একটি তারিখ ও জায়গার নাম দেখতে পাবেন। সাথে কি কি প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন সেগুলো সম্পর্কে একটি ধারনা দেওয়া থাকবে। সেই সকল কাগজপত্র নিয়ে আপনাকে পাসপোর্ট অফিসে যেতে হবে।

Enrolment in Process: এই লেখা টা যদি আপনি পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে গিয়ে দেখতে পান বুঝতে হবে, আপনার পাসপোর্টের সকল কাজ প্রক্রিয়াধীন রয়ছে। অর্থাৎ পসপোর্ট তৈরি করা হচ্ছে। এই ধাপ সম্পূর্ণ হতে সর্বোচ্চ ১-২ দিন সময় লাগে।

Pending Sb Police Clearance: এই লেখাটি দেখলে বুঝতে হবে, আপনার অ্যাপ্লিকেশনটি আপনার নিকটস্থ পুলিশ অফিসে পাঠানো হয়েছে এবং পুলিশ তদন্ত কমপ্লিট হতে হবে। একটি নির্দিষ্ট দিন আপনাকে একজন পুলিশ কল করবে এবং আপনার সকল কিছু তদন্ত করে দেখবে।

Pending Final Approval: এটি দেখলে বুঝবেন আপনার পুলিশ ভেরিফিকেশন সঠিকভাবে হয়েছে ও সন্তোষজনক। এখন এটি অ্যাসিস্টেন্ট ডিরেক্টর এর অ্যাপ্রভাল এর অপেক্ষায় রয়েছে।

Approved: এই লেখা টা যদি আপনি পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে গিয়ে দেখতে পান তাহলে বুঝবেন, আপনার সকল কাজ সঠিকভাবে সম্পূর্ণ হয়েছে। এবং পাসপোর্ট তৈরি করার জন্য দেওয়া হয়েছে।

Pending in Print Queue: পাসপোর্টটি তাদের অফিসে প্রোডাকশনে প্রিন্ট করার জন্য পাঠানো হয়েছে।

Passport Shipped: এই লেখা দেখলে বুঝবেন, আপনার পাসপোর্ট তৈরি হয়ে গেছে এবং আপনার নিকটস্থ পাসপোর্ট অফিসে পাসপোর্ট টি পাঠানো হয়েছে।

Passport Ready for Issuance: আপনার পাসপোর্ট তৈরি হয়ে গেছে এবং আপনার নিকটস্থ পাসপোর্ট অফিসে পাসপোর্ট টি পাঠানো হয়েছে। পাসপোর্ট টি এসে নিয়ে যেতে পারেন।

Passport Issued: এই লেখাটি তখনি দেখাবে যখন কেউ তার পাসপোর্ট সফল্ভাবে নিয়ে যাবে।

মেসেজের মাধ্যমে পাসপোর্ট হয়েছে কিনা চেক

মেসেজের মাধ্যমে পাসপোর্ট হয়েছে কিনা চেক করার জন্য আপনি কোন মেসেজ পাঠাতে পারবেন না। যেহেতু নরমাল নিয়মে বর্তমানে ২২ দিনের মধ্যে পাসপোর্ট তৈরি হয়ে যায়।

তাই আপনার পাসপোর্ট তৈরি হয়ে গেলে ২২ দিনের মধ্যে একটি মেসেজ দেখতে পাবেন যেখানে লেখা থাকবে, আপনার পাসপোর্ট সম্পূর্ণ তৈরি হয়েছে এবং নিয়ে আসতে পারবেন।

Read More: নতুনদের জন্য স্মার্ট কার্ড আবেদন ফরম ২০২৪

উপসংহার

পাসপোর্ট খুবই একটি প্রয়োজনীয় অংশ জীবনের। যখন প্রয়োজনীয় সময়ে এটি কাছে না থাকে তাহলে বুঝা যায় এর গুরুত্ব। নতুন নতুন পাসপোর্ট তৈরি করতে গেলে অনেক চিন্তা মাথা ঘোরাঘোরি করে, যার ফলে এই পোষ্ট।

এই পোষ্টে শুধুমাত্র পাসপোর্ট হয়েছে কিনা কিভাবে চেক করবেন সেই সম্পর্কে বলা হয়েছে। যদি আপনারা চান তাহলে কিভাবে একদম শুরু থেকে শেষ পর্যন্ত পাসপোর্ট তৈরি করতে হয় তা নিয়ে পোস্ট দেবো নিজের অভিজ্ঞতার আলোকে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top